Ads

কম্পিউটার বন্ধ হবে আপনাআপনি

কম্পিউটার বন্ধ হবে আপনাআপনি
 
computer
Computer

কম্পিউটারে বড় কোন ফাইল ডাউনলোড অথবা কপি করতে দিয়েছেন। এমন সময় ফোন আসলো জরুরী প্রয়োজন বাহিরে যেতে হবে। কিন্তু কম্পিউটারে চলছে ফাইল ডাউনলোড অথবা কপি। কেউ নেই যে শেষ হলে কম্পিউটার বন্ধ করবে। তাহলে কি আপনি শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করবেন? নাকি কপি অথবা ডাউনলোড বন্ধ করে দিবেন? ছোট্ট একটা কৌশল জানা থাকলে আপনার আর কপি বা ডাউনলোড শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে না আবার বন্ধ করতেও হবে না। আপনি কৌশলটি খাঁটিয়ে নিদিষ্ট সময় পর আপনার কম্পিউটার অটো বন্ধ করতে পাবনে। তাতে আপনি নিশ্চিন্তে বাহিরে যেতেও পাববেন।আমরা সচরাচর অটো বন্ধ হওয়ার যে প্রক্রিয়াটি দেখি তা সফটওয়ার ভিত্তিক। কিন্তু এই কৌশলটিতে কোন সফটওয়্যার লাগবে না।

যেভাবে করবেন:

প্রথমে ডেক্সটপের খালি জায়গায় মাউসের রাইট বাটন ক্লিক করে New থেকে Shortcut সিলেক্ট করতে হবে।তারপর খালি বক্সটিতে shutdown -s -t 180 লিখে Next এবং Finish চাপতে হবে।

এখন ডেক্সটপে Shutdown নামে নতুন একটি শর্টকাট তৈরি হবে। এই শর্টকাটে ডাবল ক্লিক করলেই তিন মিনিট পর কম্পিউটার বন্ধ হয়ে যাবে।

এখানে -t এর পরের সংখ্যা গুলো সেকেন্ড হিসাবে কাউন্ট হবে অথাৎ 180 মানে ১৮০ সেকেন্ড অথবা তিন মিনিট। আপনার যত মিনিট পর কম্পিউটার বন্ধ করার দরকার তা সেকেন্ডে রূপান্তর করে এখানে লিখতে হবে।

যেমন ৫ মিনিট হলে 300 লিখতে হবে।কৌশলটি খাটিয়ে আপনি নিশ্চিন্তে ডাউনলোড দিয়ে বের হয়ে যান বেড়াতে বা জরুরি কোন প্রয়োজনে।

 আর কোন কিছু না বুঝলে এখানে ক্লিক করে আমাকে ফেসবুকে ম্যাসেজ করতে পারেন।

ধন্যবাদ💓💓

No comments

Powered by Blogger.